বদহজম দূর করার সহজ কিছু উপায়

বদ হজম একটি ভীষন অস্বস্তিকর সমস্যা। কম বেশি সবাই এই সমস্যায় ভুগে থাকেন। খাবারের অনিয়ম, বেশি খাওয়া অথবা বাইরের তেলযুক্ত খাবার খাওয়ার ফলে এ সমস্যা হয়ে থাকে। এ সমস্যা দুর করতে অনেকই অনেক ধরনের ঔষধ খেয়ে থাকেন। কিন্তু তাতে কিছুটা উপশম হলেও পুরোপুরি সমাধান পাওয়া যায় না। তাই আসুন জেনে নেই  বদহজম সমস্যা সমাধানের কিছু সহজ উপায়-

১. অ্যালো ভেরার রস: এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি কয়ানসারাস উপাদান। তাই তো অ্যালো ভেরার রস খেলে পেটের প্রদাহ কমার সঙ্গে সঙ্গে বদ হজমের অসুবিধাও কমতে শুরু করে।


২. মৌরি: খাবার পর এক মুঠো মৌরি খেলে দেখবেন আর বদ হজম হচ্ছে না। কারণ এটি হজমের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে হজমের অসুবিধা হওয়ার কোনও সুযোগই থাকে না।
৩. আদা: বদ হজমে ঠেলায় কাবু? চিন্তা নেই। এক্ষুনি এক গ্লাস গরম গরম আদা চা খেয়ে ফেলুন। দেখবেন বদ হজমের অসুবিধা কমতে শুরু করে দিয়েছে। শুধু তাই নয়, পেট খারাপ এবং মাথা ঘোরা কমাতেও আদা চা দারুন কাজে আসে।
৪. ধনে বীজ: এতে রয়েছে অ্যান্টি ইফ্লেমেটরি উপাদান। তাই বদ হজম কমাতে ধনে বীজ দারুন কাজে আসে। 
৫. ফারমেনটেড খাবার: এইসব খাবারে ভালো ব্যাকটেরিয়া থাকে, যা খাবার হজম হতে সাহায্য করে। তাই তো খাবার খাওয়ার পর বাড়িতে পাতা দই খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। দইয়ে হজমে সহায়ক ভালো ব্যাকটেরিয়া প্রচুর পরিমাণে থাকে।  

৬. খাবার সোডা: এটি অনেকটা অ্যান্টাসিডের মতো কাজ করে। বদ হজম কমাতে অনেকেই অ্যান্টাসিড ট্যাবলেট খেয়ে থাকেন। এখন থেকে তেমনটা না করে এক গ্লাস জলে পরিমাণ মতো খাবার সোডা মিশিয়ে সেই পানি পান করুন। দেখবেন অ্যান্টাসিড ট্যাবলেটের থেকে বেশি ভালো ফল পাবেন। 
৭. অ্যাপেল সিডার ভিনেগার: এই ভিনেগারটিতে অম্লের পরিমাণ বেশি থাকার কারণে বদ হজম সারাতে দারুন কাজে দেয়। আসলে অ্যাপেল সিডার ভিনিগার অনেকটা অ্যালাকালাইনের কাজ করে এক্ষেত্রে। ফলে বিষে বিষে বিষক্ষয় হয়ে গিয়ে বদ হজম দ্রুত কমতে শুরু করে।  
৮. হারবাল চা: দুপুর এবং রাতের খাবারের পর এক কাপ হারবাল চা পান করার অভ্যাস করুন। দেখবেন বদ হজম দূরে পালাবে। এক্ষেত্রে পিপারমেন্ট টি এবং ক্যামোমিল টি বেশি কাজে দেয়। 

৯. ক্যারাম বীজ: বদ হজম এবং ডায়ারিয়া কমাতে এটি দারুন কাজে আসে। আসলে ক্যারাম বীজে এমন কিছু উপাদান আছে যা এই ধরনের রোগের প্রকোপ কমাতে বেশ কার্যকরি।

Comments