সুস্থ থাকতে নামাজ

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে সালাত বা নামাজ দ্বিতীয় স্তম্ভ হিসেবে পরিচিত। মুসলিমদের ঈমান আনার পরেই নামাজ হচ্ছে গুরুত্বপূর্ণ ইবাদত। আর তাই শান্তির ধর্ম ইসলামে বার বার নামাজ কায়েম করার আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি একদল মার্কিন গবেষক জানিয়েছেন, নামাজ শুধুমাত্র আধ্যাত্মিকভাবেই উপকারী নয়, শরীরের জন্য এটি একটি ভীষণ উপকারী ব্যায়াম।

যুক্তরাষ্ট্রের একটি জার্নালে সম্প্রতি মার্কিন গবেষকদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে গবেষকরা দাবি করছেন, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের কারণে শরীরের নানা জায়গার যে ব্যায়াম হয় তা কোমর ব্যাথাসহ অন্যান্য ব্যাথা কমাতে সাহায্য করে। দেখা যায়, নামাজের রুকু ও সেজদার অংশে শারীরিক ব্যায়ামের পরিমাণ ক্লিনিক্যাল চিকিৎসার সমান। নামাজের মাধ্যমে যে ব্যায়াম হয় তার মাধ্যমে কোমর ব্যাথা দূরীকরনে ইয়োগা চিকিৎসার মিল রয়েছে।
যুক্তরাষ্ট্রের এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ইন্টারন্যাশনাল জার্নাল অফ ইন্ডাস্ট্রিয়াল এন্ড সিস্টেমস ইঞ্জিনিয়ারিং নামক একটি জার্নালের সংখ্যায়। এই গবেষণার কাজে সুঠামদেহী এশিয়া ও যুক্তরাষ্ট্রের মুসলিম বাসিন্দারা অংশগ্রহণ করেন এবং সমস্ত গবেষণাটি কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়।
গবেষণাপত্রটির সহরচয়িতা হচ্ছেন যুক্তরাষ্ট্রের পেনিসিলভিয়ার পেন স্টেট বাহরেন্ড ইউনিভারসিটির অধ্যাপক খাসাওনেহ। তিনি বলেন, 'প্রার্থনার মাধ্যমে মানুষের শরীরের ক্লান্তি ও মানসিক চাপ দূর হয়। এছাড়া যেসব নিয়ম মেনে ইবাদত করা হয় তা ক্লিনিক্যাল চিকিৎসার সমান কার্যকরী।'
সারা বিশ্বের প্রায় দুই বিলিয়ন মুসলিম মক্কা শরীফের দিকে কেবলা মেনে প্রতিদিন পাঁচ বার নামাজ আদায় করে থাকেন। এই বিপুল সংখ্যক মুসলমানদের শারীরিক অবস্থাও অন্যান্যদের চেয়ে সুস্থ বলে দাবি করা হয়। অবশ্য এই গবেষণার একটি দুর্বলতা হচ্ছে, অসুস্থ বা প্রতিবন্ধীদের উপর নামাজের প্রভাব কেমন তা বিবেচনা করা হয় নি। শুধুমাত্র সুস্থ মানুষ নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। তথাপি এর উপকারিতা ম্লান হয়ে যায়নি।
সুত্রঃ24 Live Newspaper

Comments