গরমে বারবার পান করছেন ঠাণ্ডা পানি? হতে পারে অসুস্থতার কারণ...

গরমে অতিষ্ঠ হয়ে বারবার ফ্রিজের বা বরফ ব্যবহার করে ঠাণ্ডা পানি খাচ্ছেন? জানেন কি এই পানি পানও হয়ে উঠতে পারে আপনার অসুস্থতার কারণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, গরম শরীরে ঠাণ্ডা পানি পান শরীরের স্বাভাবিক কার্যক্ষমতার বা পরিপাকের কাজে ব্যাঘাত ঘটাতে পারে।

গরম শরীর নিয়ে ঠাণ্ডা পানি পানে আপনার হজমেও সমস্যা দেখা দিতে পারে। ঠাণ্ডা পানি রক্তনালীকে সঙ্কুচিত করে, যা খাবার হজমে বাঁধা সৃষ্টির জন্য দায়ী। মূলত ঠাণ্ডা পানি পান করার পর পানির তাপমাত্রার সঙ্গে সাম্য বজায় রাখতে গিয়ে ডিহাইড্রেশন হয়ে যেতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। জিম এক্সপার্ট বা ফিজিশিয়ানদের ব্যায়ামের পর বা পরিশ্রমের পর পর ঠাণ্ডা পানি না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। শরীরের তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসলে পান করতে পারেন ঠাণ্ডা পানি।
অনেকের গরমকালে গলা ব্যথা করতে দেখা যায়। এর কারণ গরমে ঠাণ্ডা পানি বা পানীয় পান। গরমে সাময়িক আরাম পেতে গিয়ে অনেকেই গলা ব্যথা, নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যায় পড়েন।
চিকিৎসকদের মতে, খাওয়ার সাথে সাথে পানি পান না করে আধা ঘন্টা পর পানি পান সুস্বাস্থ্যের জন্য জরুরি। কারণ, খাওয়ার পর পর পানি পান খাবারে থাকা ফ্যাট বা চর্বি হজমে বাধা তৈরি করে। আর খাওয়ার পর পর ফ্রিজের পানি বা বরফ পানি পান করলে খাবারের ফ্যাট সাথে সাথে জমিয়ে দেয় যা পরবর্তিতে শরীরে মেদ হিসেবে জমা হয়ে থাকে। তাই খাওয়ার সাথে সাথে পানি না খেয়ে কিছুক্ষণ সময় নিয়ে পরে পানি পান করুন।
তাই খুব বেশি প্রয়োজন ছাড়া ঠাণ্ডা পানি এড়িয়ে যাওয়াই উচিৎ বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
সুত্রঃ.24livenewspaper

Comments